প্রাণঘাতী করোনা ভাইরাসে ব্রিটেনের জনজীবন বলতে গেলে অচল হয়ে গেছে। থমকে গেছে অসংখ্য ব্যবসা বাণিজ্য। অধিকাংশ প্রতিষ্ঠান তাদের স্টাফদের বাড়িতে থেকে কাজের নির্দেশনা প্রদান করেছে।

এমনি অবস্থায় প্রধানমন্ত্রী বরিস জনসন করোনা ভাইরাসের বিস্তার রোধে আজ রাত থেকে সমগ্র ব্রিটেনে বার, পাব, ক্যাফে, রেস্টুরেন্ট, জিম বন্ধের আদেশ জারি করেছেন।

প্রধানমন্ত্রী আজ তার নিয়মিত প্রেস বীফিং এ এই আদেশ জারি করেন।

বরিস জনসন বলেন, করোনা ভাইরাসের বিস্তার রোধে জনগনকে সোশ্যাল ডিস্ট্যান্স মেনে চলতে অনুরোধ করেন।

আগের দিন জরুরী ভিত্তিতে চ্যান্সেলর অব দ্য  এক্সচেকার রিশি (ঋষি সোনাক)সোনাক প্রধানমন্ত্রী বরিস জনসন এবং চীফ সাইন্টিফিক এডভাইজর সহকারে ব্যবসা বাণিজ্যের প্রণোদনা ঘোষণা করেন।

চ্যান্সেলর বলেন, প্রত্যেক ব্যবসা, দোকান, পাব আগামী ১২ মাস বিজনেস রেটের আওতার বাইরে থাকবে।

৩৩০ বিলিয়ন প্রণোদনা প্যাকেজ আগামী সপ্তাহ থেকে সকল ব্যবসায়ের ক্যাশ সংকটের লোন গ্যারান্টিড সরকারের সমর্থনে ব্যাংক লোনের ব্যবস্থা থাকবে। এতে সেলারি, ব্যবসায়ের ক্যাশ ফ্লো সংকটে, ইমিডিয়েট ক্যাশ সংকটের জন্য ব্যবহার করতে পারবেন।

ইন্টারেস্ট ফ্রি বিজনেস লোন ইন্টারাপশন লোন বৃদ্ধি করে ৫ মিলিয়ন এবং ৬ মাস পর্যন্ত কোন ইন্টারেস্ট আরোপ করা হবেনা।

২৫ হাজার পর্যন্ত বিজনেস ক্যাশ গ্র্যান্ট এর অনুমোদন ছাড়াও তিন মাস মর্গেজ হলিডের ঘোষণা দেন।

একেবারে ছোট বিজনেসের জন্য ১০ হাজার পাউন্ট ক্যাশ গ্র্যান্ট লোনের ঘোষণাও একই সাথে দেন চ্যান্সেলর।

এয়ারলাইন্স ইন্ডাস্ট্রির জন্য কম্প্রিহেনসিভ সাপোর্ট প্যাকেজের ঘোষণা এতে থাকছে।

চ্যান্সেলর বলেন, এটা আপদকালীন জরুরী প্যাকেজ, রিভিউ এবং অবস্থার প্রেক্ষিতে আরো প্রণোদনা ও সাপোর্ট থাকবে।

চ্যান্সেলর রিশি সোনাক পে পিপলস ওয়েজ এর ঘোষণা দিয়েছেন যাতে ৮০% পর্যন্ত সরকার প্রদান করবে যদি প্রাইভেট কোম্পানি গ্যারান্টি দেয় তিন মাসের মধ্যে তাদের কর্মচারীকে কাজ ছাড়া করবেনা।

অন্যদিকে  ব্রিটেনব্যাপী মারণব্যাধী করোনার প্রভাবে অর্থনীতি, ব্যবসা ও জনজীবন সহজ রাখার স্বার্থে ব্যাংক অব ইংল্যান্ডের মনিটরি পলিসি কমিটি এক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বার ইন্টারেস্ট রেইট ০.২৫% থেকে আরো কমিয়ে ০.১% করল।

এর আগের ব্যাংক অব ইংল্যান্ডের নতুন গভর্ণর অ্যান্ড্রো বেইলি, যিনি সদ্য দায়িত্ব নিয়েছেন মার্ক কার্নির হাত থেকে, তিনি জানিয়েছিলেন, ব্যাংক অব ইংল্যান্ড এই কঠিণ সময়ে সব কিছু করবে, প্রয়োজনে নতুন করে নোট ছাপিয়ে অর্থনীতিকে সচল রাখবে, যাতে জনগনের হাতে ক্যাশ ফ্লো অভাব না হয়।

London News Round Friday, March 2020

লন্ডন লকডাউন, স্কুল বন্ধ, জিসিএসই এলেভেল পরীক্ষা ছাড়াই অটো গ্রেড, ৩৫০ মিলিয়ন লাইফলাইন প্যাকেজ,

Posted by London Times-Salim Ahmed on Friday, March 20, 2020

 

আপরদিকে, করোনা ভাইরাসের কারণে শুক্রবার থেকে স্কুল কলেজ বন্ধ করে দেয়ার কারণে, যাদের জিসিএসই এবং এ লেভেলের নির্ধারিত পরীক্ষা এ বছরে হচ্ছেনা অথবা অংশ নেয়ার সুযোগ থাকছেনা, সেজন্যে তাদের সবাইকে গ্রেড দেয়া হবে। যাতে বিশ্ববিদ্যালয়ে ভর্তি কিংবা কাজের অথবা এইচএনডি করার জন্যে কোন অসুবিধা বা বাধার মুখে পরতে না হয়।

এডুকেশন সেক্রেটারি গ্যাভিন উইলিয়ামসন কে বার্লি শোতে লাইভ আলোচনার সময়ে সরকারের এই সিদ্ধান্তের কথা জানান।

অন্যদিকে  মিনিস্ট্রি অফ ডিফেন্স এনএইচ, হাসপাতাল ডাক্তার রোগীদের জরুরী ও আপদকালীন  সহায়তা প্রদানের জন্য ২০,০০০ সেনা স্ট্যান্ডবাই প্রস্তুত বলে জানিয়েছেন।

ইষ্টলন্ডন মসজিদ, শেডওয়েল সহ প্রায় সকল ছোট বড় মসজিদ অনির্দিষ্টকালের জন্য সরকারের গাইড লাইন মেনে বন্ধ করে দেয়া হয়েছে।

সান্ডারল্যান্ডের বিখ্যাত নিসান কার প্ল্যান্ট উৎপাদন বন্ধ ঘোষণা করেছে।

বিবিসি সূত্র অনেকটাই নিশ্চিত হয়েছে, বরিস জনসন প্রত্যেক ওয়ার্কিং পরিবারকে ইউনিভার্সাল ইনকামের আওতায় আপদকালীন সহায়তা দেয়ার জন্য পরিকল্পণা বিবেচনাধীন বলে জানিয়েছেন।