আলী রেজা খান। লন্ডন প্রতিনিধি । চ্যানেল এইট । সম্প্রতি ব্রিটিশ পার্লামেন্টের হাউজ অব কমন্সে প্রাইড অব মাদার টাং এর উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এক সেমিনার, আলোচনা ও আবৃত্তি অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে ব্রিটেন প্রবাসি সাংবাদিক, সাহিত্যিক, আবৃত্তিকার, লেখক, কমিউনিটি নেতৃবৃন্দ ছাড়াও ব্রিটিশ পার্লামেন্টের বেশ কজন এমপি ছাড়াও স্থানীয় কাউন্সিলরবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের হোষ্ট ছিলেন ব্রিটিশ পার্লামেন্ট সদস্য রাইট অনারেবল এমপি জেরান্ট ডেভিস। প্রাইড অব মাদার টাং এর জেনারেল সেক্রেটারি মোহাম্মদ আবু তাহের চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ সরকারের কালচারাল সেক্রেটারি ডঃ আবু হেনা মোস্তফা কামাল, বার্মিংহামস্থ বাংলাদেশ হাই কমিশনের সহকারি হাই কমিশনার নাজমুল হক।

আন্তর্জাতিক মাতৃভাষার তাতপর্য, বিন্যাস, ব্রিটেন প্রবাসি মাল্টিকালচারাল সোসাইটি ও তাদের ভাষার উপর বিশেলেষণমূলক বক্তব্য রাখেন  ক্লডিয়া ওয়েব এমপি, স্যার অ্যালান মিল এমপি, জন অ্যাশওয়ার্থ এমপি, আপসানা বেগম এমপি, বিপাশ জান্নাত স্বপ্না, কাউন্সিলর সানজা আলী, অনুষ্ঠানের চেয়ারম্যান মোতাহের চৌধুরী এবং আবু তাহের এমবিই।

মাতৃভাষায় আবৃত্তিতে অংশ নেন ডঃ শিহাব চৌধুরী, আলী রেজা খান, সৈয়দা তাসনিয়া তাহসীন, শিখা মোহাম্মেদ সহ আরো অনেকেই।

উল্লেখ্য প্রাইড অব মাদার টাং প্রতিবছর হাউজ অব কমন্সে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের লক্ষ্যে কমিউনিটি নেতৃবৃন্দ, ছাত্র ছাত্রী ও সংসদ সসদ্য ও স্থানীয় প্রতিনিধিদের নিয়ে সেমিনার, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে থাকে।

অনুষ্ঠানের শুরুতে মহান ভাষা শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা ছাড়াও জাতীয় সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করা হয় ।