গ্রাম বাংলার চিরায়ত ঐতিহ্যকে বর্তমান প্রজন্মের কাছে আরও বেশি জানান দিতে সিলেট লেখক ফোরাম, লন্ডন টাইমস নিউজ ও লন্ডনের চ্যানেল এইটের উদ্যোগে পিঠা ও ঘুড়ি উৎসব এবং রশিটান প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। ফোরাম সভাপতি ও লন্ডন টাইমস নিউজ এবং চ্যানেল এইটের স্পেশাল করেসপন্ডেন্ট ও সিলেট প্রতিনিধি গীতিকার কবি নাজমুল ইসলাম মকবুলের সভাপতিত্বে সিলেটের বিশ্বনাথের আলহাজ্ব তাহির আলী উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, সিলেট-২ আসনের সাবেক এমপি আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরী।

বক্তব্যে তিনি বলেন, সিলেট লেখক ফোরাম সাহিত্য সংস্কৃতি চর্চার পাশাপাশি আমাদের শেকড়ের সন্ধানে ব্যাপক কাজ করে যাচ্ছে। আমাদের অতীত ঐতিহ্য পিঠা ও ঘুড়ি। নিজ হাতে পিঠা তৈরি ও ঘুড়ি উড়ানোর আনন্দ আমাদের ধরে রাখতে হবে। এসব গৌরবময় ঐতিহ্য বর্তমান প্রজন্ম যাতে ভুলে না যায় সেজন্য প্রতি বছরই উৎসবের মাধ্যমে তাদের জানাতে হবে। তিনি আরও বলেন, লেখক ফোরামের সাথে লন্ডন টাইমস নিউজ ও লন্ডনের চ্যানেল এইটের যৌথ উদ্যোগকে আমরা অভিনন্দন জানাই।

 

অনুষ্ঠান উদ্বোধন করেন বাংলাদেশ জমিয়তুল মোদাররিসিনের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মাওলানা মুফতি এ.কে.এম মনোওর আলী।

প্রধান আলোচকের বক্তব্য রাখেন, লন্ডন থেকে প্রকাশিত মাসিক দর্পণ সম্পাদক প্রবীণ সাংবাদিক মোঃ রহমত আলী।

 

অনুষ্ঠানে শিক্ষা প্রসার ও সমাজসেবায় বিশেষ অবদান রাখায় যুক্তরাজ্য প্রবাসী সমাজসেবী ও শিক্ষানুরাগী আছাব আলীকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়।
গোফরান আহমদের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, আলহাজ্ব তাহির আলী উচ্চ বিদ্যালয়ের পরিচালনা কমিটির সদস্য হাজী মোঃ হিরা মিয়া, সহকারী প্রধান শিক্ষক আনোয়ার হোসেন, তালিবপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাসুক আহমদ, মোঃ রফিক মিয়া।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মোঃ আনোয়ার আলী, মোঃ তফজ্জুল হোসেন মেম্বার, আল মুছিম স্কুল এন্ড কলেজ পরিচালনা কমিটির সভাপতি মোঃ আব্দুল কাইয়ুম, ব্যবসায়ী ও সমাজসেবী আমির আহমদ, মোঃ রফিক মিয়া মেম্বার, মোঃ আখলিছ আলী, মোঃ মৌরস আলীসহ আরও অনেকে।

 

পিঠা উৎসবে ৬৬ ধরনের পিঠা তৈরি করে ১ম স্থান অধিকার করে বিদ্যালয়ের ১০ম শ্রেণীর ছাত্রী ইভা বেগম, ২য় স্থান অধিকার করে ৭ম শ্রেণীর ছাত্রী রাইসা সুলতানা রূবাইয়া এবং ৩য় স্থান অধিকার করে ১০ম শ্রেণীর ছাত্রী সামিহা বেগম।

 

ঘুড়ি উৎসবে ১ম স্থান অধিকার করে বিদ্যালয়ের ৮ম শ্রেণীর ছাত্র রাজন আহমদ, ২য় স্থান অর্জন করে ৮ম শ্রেণীর ছাত্র রাসেল মিয়া এবং ৩য় স্থান অর্জন করে ৭ম শ্রেণীর ছাত্র সাইফুল ইসলাম।
আলহাজ্ব তাহির আলী উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটি বনাম শিক্ষকবৃন্দের মধ্যে রশিটান প্রতিযোগিতায় বিদ্যালয় পরিচালনা কমিটি চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করেন এবং নবম ও দশম শ্রেণীর ছাত্রদের মধ্যে রশিটান প্রতিযোগিতায় ১০ম শ্রেণীর ছাত্ররা চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করে।