যুক্তরাজ্যে বাংলাদেশের নতুন হাইকমিশনার হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন সাঈদা মুনা তাসনিম। তিনি হাইকমিশনার মো. নাজমুল কাওনাইনের স্থলাভিষিক্ত হলেন। গতকাল শুক্রবার (৩০ নভেম্বর) তিনি হাইকমিশনার হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। সাইদা মুনা তাসনিম প্রথম নারী কূটনীতিক, যিনি যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনারের গুরুত্বপূর্ণ দায়িত্ব গ্রহণ করলেন। মো. নাজমুল কাওনাইন থাইল্যান্ডে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পেয়েছেন।

লন্ডনে দায়িত্ব নেওয়ার আগে সাইদা মুনা তাসনিম থাইল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন। তিনি তাঁর নতুন কর্মস্থলে যোগ দিতে গত সোমবার (২৬ নভেম্বর) লন্ডন পৌঁছান। ব্রিটেনের বৈদেশিক ও ফরেন অফিসের একজন সিনিয়র প্রতিনিধি, বাংলাদেশ হাইকমিশনের ভারপ্রাপ্ত হাইকমিশনার মোহাম্মদ জুলকার নাঈন এবং ম্যানচেস্টার ও বার্মিংহামের সহকারী হাইকমিশনারসহ হাইকমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা হিথ্রো আন্তর্জাতিক বিমানবন্দরে সাইদা মুনা তাসনিমকে অভ্যর্থনা জানান।

পেশাদার কূটনীতিক সাইদা মুনা তাসনিম বিসিএস ১১তম ব্যাচের কর্মকর্তা হিসেবে ১৯৯৩ সালে বাংলাদেশ পররাষ্ট্র ক্যাডারে যোগ দেন। তিনি এর আগে নিউইয়র্কে বাংলাদেশ স্থায়ী মিশন ও যুক্তরাজ্যের বাংলাদেশ হাইকমিশনে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। তিনি ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে জাতিসংঘ ও বহিঃপ্রচার অণুবিভাগের মহাপরিচালকের দায়িত্বও পালন করেন।

সাইদা মুনা তাসনিম বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে ১৯৮৮ সালে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক। পরবর্তীতে ইউনিভার্সিটি অব লন্ডন থেকে পাবলিক পলিসি ও ম্যানেজমেন্ট বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। বিজ্ঞপ্তি